fbpx

The
Rifat Hasan
Website

রিফাত হাসানের
অফিসিয়াল সাইট

পাঠ প্রতিক্রিয়া

আনিসুর রহমান

টেক্সট, কন্সপিরেসি ও রূপকথা’র সময়কে ধরে আগায় এই সময়কার যে বুদ্ধিজীবী

May 18, 2021   0 comments   3:18 pm

কোনো সন্দেহ ছাড়াই, রিফাত হাসান এই সময়ের গুরুত্বপূর্ণ বুদ্ধিজীবী। এই গুরুত্বপূর্ণ বলার অনেক কারণ নিশ্চয়ই আছে। সহজ কথায় তিনি সময়কে ধরতে পারেন প্রবলভাবে। সময় বলতে বর্তমানের রাষ্ট্র, রাজনীতি, ফ্যাসিবাদের তত্ত্বীয় বয়ান ইত্যাদি এবং তিনি এসব বয়ানকে হাজির করেন একটা পলিটিকাল দৃষ্টিভঙ্গি দিয়ে, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনীতির এই দুর্দিনে যখন বুদ্ধিজীবীরা রাজনৈতিক বিশ্লেষণ করে দলদাস আর চাটুকারিতা দিয়া আর সাংবাদিকরা হয় গৃহপালিত, ঠিক তখন রিফাত হাসান গুরুত্বপূর্ণ তাঁর বলার জন্য এবং তাঁর চিন্তার জন্য। তাঁর আলোচিত বই ‘সম্পর্ক বন্ধুত্ব ও রাজনীতি’ চিন্তাশীল এবং ভাবুক মহলে বেশ বড়সড় নাড়া দিয়েছে যা এখন পর্যন্ত বর্তমান। রিফাত হাসান বুঝতে পেরেছেন রাষ্ট্র থেকে বিশ্ব অথবা ব্যক্তি থেকে সংসার সমস্ত কিছু একটা পলিটিকাল ডিসকোর্স দিয়ে অতিবাহিত হয়, ফলে তিনি তার সমস্ত বয়ানকে মুক্ত, স্বাধীন ও নিরপেক্ষ রাখেন। তাঁর সর্বশেষ বই ‘টেক্সট, কন্সপিরেসি ও রূপকথা’ বইটি তিনশো পৃষ্ঠার বেশি দীর্ঘ, দুয়েন্দে পাবলিকেশন্স থেকে প্রকাশিত। বইটি প্রকাশ হবে এটা জানার পর থেকেই বেশ আগ্রহ ছিলো এটার প্রতি। অবশেষে হাতে পেয়ে পাঠে মনোযোগী হলাম। টেক্সট অংশে যে সাক্ষাৎকারগুলো যোগ করা হয়েছে, তার বেশিরভাগ ভিজুয়াল দেখা ছিল, ফলে ব্যাপারটা আরো সহজ হয়েছে পাঠ করতে। ফ্যাসিবাদের জমানায় মিডিয়া, নাগরিক ও বুদ্ধিজীবীর নাই হওয়া বা এর শঙ্কর হওয়ার যে ব্যাপার, ওটাই এই বইয়ের মূল আলাপ। গল্প যতটা এগোবে আমরা ডুকে যাবো পেন,…

Share

কোনো সন্দেহ ছাড়াই, রিফাত হাসান এই সময়ের গুরুত্বপূর্ণ বুদ্ধিজীবী। এই গুরুত্বপূর্ণ বলার অনেক কারণ নিশ্চয়ই আছে। সহজ কথায় তিনি সময়কে ধরতে পারেন প্রবলভাবে। সময় বলতে বর্তমানের রাষ্ট্র, রাজনীতি, ফ্যাসিবাদের তত্ত্বীয় বয়ান ইত্যাদি এবং তিনি এসব বয়ানকে হাজির করেন একটা পলিটিকাল দৃষ্টিভঙ্গি দিয়ে, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনীতির এই দুর্দিনে যখন বুদ্ধিজীবীরা রাজনৈতিক বিশ্লেষণ করে দলদাস আর চাটুকারিতা দিয়া আর সাংবাদিকরা হয় গৃহপালিত, ঠিক তখন রিফাত হাসান গুরুত্বপূর্ণ তাঁর বলার জন্য এবং তাঁর চিন্তার জন্য।

তাঁর আলোচিত বই ‘সম্পর্ক বন্ধুত্ব ও রাজনীতি’ চিন্তাশীল এবং ভাবুক মহলে বেশ বড়সড় নাড়া দিয়েছে যা এখন পর্যন্ত বর্তমান।

রিফাত হাসান বুঝতে পেরেছেন রাষ্ট্র থেকে বিশ্ব অথবা ব্যক্তি থেকে সংসার সমস্ত কিছু একটা পলিটিকাল ডিসকোর্স দিয়ে অতিবাহিত হয়, ফলে তিনি তার সমস্ত বয়ানকে মুক্ত, স্বাধীন ও নিরপেক্ষ রাখেন।

তাঁর সর্বশেষ বই ‘টেক্সট, কন্সপিরেসি ও রূপকথা’ বইটি তিনশো পৃষ্ঠার বেশি দীর্ঘ, দুয়েন্দে পাবলিকেশন্স থেকে প্রকাশিত। বইটি প্রকাশ হবে এটা জানার পর থেকেই বেশ আগ্রহ ছিলো এটার প্রতি। অবশেষে হাতে পেয়ে পাঠে মনোযোগী হলাম। টেক্সট অংশে যে সাক্ষাৎকারগুলো যোগ করা হয়েছে, তার বেশিরভাগ ভিজুয়াল দেখা ছিল, ফলে ব্যাপারটা আরো সহজ হয়েছে পাঠ করতে। ফ্যাসিবাদের জমানায় মিডিয়া, নাগরিক ও বুদ্ধিজীবীর নাই হওয়া বা এর শঙ্কর হওয়ার যে ব্যাপার, ওটাই এই বইয়ের মূল আলাপ। গল্প যতটা এগোবে আমরা ডুকে যাবো পেন, পুশি ও এক্সপ্রেশনে। এই অধ্যায়টা আমার কাছে অধিক গুরুত্বপূর্ণ মনে হইছে, এই অধ্যায়টার ইংরেজী অনুবাদ এবং আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশ হলে তৃপ্তি পেতাম।

অরুন্ধতী তো বর্তমান সময়ের আইডল বলা চলে চিন্তাশীল বা ভাবুক তরুণদের, তবে অরুন্ধতীরে নিয়া রিফাত হাসানের এক্সপ্রেশন অন্তত্য দারুণ। এই ব্যপারটা তাঁর কোনো সাক্ষাৎকারেও লক্ষ্য করেছি।

রাষ্ট্রের অনায্য ক্ষমতা এবং সরাসরি রাষ্ট্রকে প্রশ্ন করা সবসময়ই জরুরি আর রিফাত হাসান এই কাজটি অত্যন্ত সুনিপুণভাবে করছেন যা খুবই গুরুত্বপূর্ণ। রিফাত হাসান এই সময়কার বুদ্ধিজীবী, আমরা চোখ খোলা মানুষেরা বুদ্ধিজীবী বলতে যা বুঝি তিনি তাই। তাঁর সময়কে ধরে তিনি এগোচ্ছেন টেক্সট, কন্সপিরেসি ও রূপকথার গল্পে।

প্রচুর দাঁড়ি কমা বানান কারেকশন করেছি। কয়েকটি শব্দ ও বাক্যও। শিরোনামটাও। এই কারেকশনগুলো আপনি পাশাপাশি নিয়ে কমপেয়ার করে দেখুন। এইটা আপনার কমপেয়ার করতে পারা দরকার।

আনিসুর রহমান, লেখক।

Leave the first comment