পাঠ প্রতিক্রিয়া, বইয়ের আলাপ

তাইফ আদনান

আর্টিস্টিক কিছু কোলাহল ও কথাবার্তা

June 3, 2021   0 comments   1:48 pm

রিফাত ভাইর টেক্সট কন্সপিরেসি ও রূপকথার জন্য অপেক্ষা করতেছিলাম। প্রথমে বের হওয়ার অপেক্ষায় কাটলো অনেক সময় এরপর আবার হাতে পাইতে পাইতে ক্লান্তিতেও ক্লান্তি ধরে আসলো। অবশেষে হাতে পাইলাম। টেক্সট কন্সপিরেসি ও রূপকথা রিফাত ভাইর চতুর্থ কর্মযজ্ঞ। এর আগে তার সম্পর্ক বন্ধুত্ব রাজনীতি ও এই সময়টি কীভাবে উদযাপন করবেনের কথা আপ্নেরা জানেন। এরপর আবার বৈভবের বইটাও নজরে আটকাইছিল যাদের নজরে লাগার কথা তাদের, আদতে সবাই জল্লাদখানায় বইসা কবিতা পাঠে মত্ত, কিন্তু এ নিয়ে ভাবনা আসে না কারো। মূলত দেখার আর বলার যেই ফারাক সেইটা ভাবনারেও তরান্বিত করে বৈকি। আরো সহজ লফজে আরো আরো অনেকের হয়ে ভাষার যেই অনুরণন, যেইটা সবার দ্বারা হয় না, এইটা হয় কারো কারো পক্ষে। আবার হওয়ার টোনও সবার এক না। কারো কারো ডিফ্রেন্ট। এই সময়ে রিফাত ভাইর আলাপ আর টোনের যেই বিস্তৃতি এবং স্বকীয়তা এইটা সুন্দর। ভাবনার আর আলাপের নিজস্ব টোন মানুষরে আলাদা করতে সহজ করে। সম্পর্ক নিয়া যেমন বলা যায় যে এই বই ভাবনার গতিবিধির বিচারেও আলাপের টোনের বিচারেও এই সময়ে সব থেকে আলাদা। এইটা হয়তো আপনে আপ্নের পাঠের ইন্দ্র দিয়া টের পাইবেন অথবা নাও পাইতে পারেন। তাছাড়া ভালো বা ডিফ্রেন্ট ব্যাপারটা একটু ঝরঝরে আর সবের মত না। কিছুটা অনমনীয়। যেমন আহমাদ মোস্তফা কামালের শংসয়ীদের ঈশ্বর পইড়া কেউ কেউ কইলেন যেন মানতেক পড়তেছি। মূলত এইটা জাস্ট…

Share

রিফাত ভাইর টেক্সট কন্সপিরেসি ও রূপকথার জন্য অপেক্ষা করতেছিলাম। প্রথমে বের হওয়ার অপেক্ষায় কাটলো অনেক সময় এরপর আবার হাতে পাইতে পাইতে ক্লান্তিতেও ক্লান্তি ধরে আসলো। অবশেষে হাতে পাইলাম। টেক্সট কন্সপিরেসি ও রূপকথা রিফাত ভাইর চতুর্থ কর্মযজ্ঞ। এর আগে তার সম্পর্ক বন্ধুত্ব রাজনীতি ও এই সময়টি কীভাবে উদযাপন করবেনের কথা আপ্নেরা জানেন। এরপর আবার বৈভবের বইটাও নজরে আটকাইছিল যাদের নজরে লাগার কথা তাদের, আদতে সবাই জল্লাদখানায় বইসা কবিতা পাঠে মত্ত, কিন্তু এ নিয়ে ভাবনা আসে না কারো। মূলত দেখার আর বলার যেই ফারাক সেইটা ভাবনারেও তরান্বিত করে বৈকি। আরো সহজ লফজে আরো আরো অনেকের হয়ে ভাষার যেই অনুরণন, যেইটা সবার দ্বারা হয় না, এইটা হয় কারো কারো পক্ষে। আবার হওয়ার টোনও সবার এক না। কারো কারো ডিফ্রেন্ট। এই সময়ে রিফাত ভাইর আলাপ আর টোনের যেই বিস্তৃতি এবং স্বকীয়তা এইটা সুন্দর। ভাবনার আর আলাপের নিজস্ব টোন মানুষরে আলাদা করতে সহজ করে। সম্পর্ক নিয়া যেমন বলা যায় যে এই বই ভাবনার গতিবিধির বিচারেও আলাপের টোনের বিচারেও এই সময়ে সব থেকে আলাদা। এইটা হয়তো আপনে আপ্নের পাঠের ইন্দ্র দিয়া টের পাইবেন অথবা নাও পাইতে পারেন। তাছাড়া ভালো বা ডিফ্রেন্ট ব্যাপারটা একটু ঝরঝরে আর সবের মত না। কিছুটা অনমনীয়। যেমন আহমাদ মোস্তফা কামালের শংসয়ীদের ঈশ্বর পইড়া কেউ কেউ কইলেন যেন মানতেক পড়তেছি। মূলত এইটা জাস্ট বয়ান বা ভাষার টোনের ডিফ্রেন্টিটি টানতেই তারা বলেন। এবং এইটাও বোঝার যে এই ডিফ্রেন্ট টোনের পরেও এইটার আদর কদর কমে নাই বাড়ছে যেমন বাড়ছে সম্পর্ক বন্ধুত্ব রাজনীতির আদর কদর। এরপর টোটাল রিফাত হাসানই এই সময়ের ভাবনা চিন্তা করনেওয়ালাদের মধ্যে আলাদা ভাবে নিজের জায়গা দাঁড় করাইতে সক্ষম হইছে। এইসব কারণে রিফাত হাসান তার সামগ্রিক কর্ম নিয়া গুরুত্বপূর্ণ। তবে সেই গুরুত্ব পাওয়াটা যার যার কাছে ভিন্ন ভিন্ন মাত্রার।

এছাড়া ভাষা ভাবনা চিন্তা আর টোনের আলাপের সাথে আর্টিস্টিক যেই মেটাফর এইখানেও রিফাত হাসান অনন্য এইজন্য যে তার বইসমূহ তার আর্টের স্বাক্ষর। যেহেতু নিজে আর্টে সঙ্গে জড়ায়ে আছি সেই সূত্রে রিফাত হাসান কৃত একেকটা কভার একেকটা টাইপো যতটা সহজতর সুন্দর এমনটা কম দেখা যায়, এবং সুন্দরের মাত্রায় একটা ইন্টারন্যশনাল সিগনেচার বহন করে, যেইটা এই দেশে হয়তো বোঝার ও ধারণ করার সক্ষমতাও এখনো তৈয়ার হয় নাই। এবং তিনি তার আর্টিস্টিক মেধা আর গন্ডি বিস্তৃতির দিকে না গড়াইলেও নিজের মধ্যে কসুর করেন নাই বিন্দুমাত্র। আর অবশ্যই যেকোনো কিছুই বিস্তৃতির পর গড়পড়তা হয়ে যায় যেহেতু ফলত সেটা সীমাবদ্ধ গন্ডি পর্যন্ত যতটা সুন্দর তা পরের অবস্থানের চেয়ে অত্যধিক বলাবাহুল্য। লেখক-সহ আর্টিস্ট কম আছে এবং এর মধ্যে আর্টিস্ট আর লেখক উভয় ক্ষেত্রেই সমান উত্তীর্ণ ও সুন্দর খুব কম। রিফাত হাসান সাকুল্যেই বিচার্য।

সবমিলে আপাতত আলাপ এতটুকুই।

তাইফ আদনান, লেখক।

Leave the first comment