fbpx

The
Rifat Hasan
Website

রিফাত হাসানের
অফিসিয়াল সাইট

পাঠ প্রতিক্রিয়া

রিজবাহ রিজবী

টেক্সট কন্সপিরেসি ও রুপকথা এবং প্রসঙ্গ

May 20, 2021   0 comments   5:29 pm

রিফাত হাসানের নতুন বই ‘টেক্সট কন্সপিরেসি ও রুপকথা’ পড়তেছি। বই হিসেবে রিফাত হাসানকে এই প্রথম পড়তেছি। কিন্তু অনলাইনে টুকটাক আগে থেকেই পড়া আছে। বইটা কয়েকটা সেগম্যান্টে বিভক্ত। ইন্টারভিউজ, কনসেনসাস এবং ইন্টারভেনশানস। মূলত বইটা একটা সময় অধ্যয়ন। বলা যায় যে সময়টা আমরা সবাই অতিক্রম করে এসেছি ইতোমধ্যে, যে সময়টা আমরা অতিক্রম করে যাচ্ছি এবং যে সময়টা অতিক্রম করবো, তারই ইশতেহার। যেখানে আমাদের রাজনৈতিক, নাগরিক এবং অর্থনৈতিক উচ্চারণসমূহ আছে। আর নিবিড়ভাবে আমাদের প্রতিটা মানুষের যে রাজনৈতিক বসবাস এবং যে নাগরিক যাপনের সংকটে আমরা হাঁপিয়ে উঠছি, সেসব পরিস্থিতি নিয়ে আমাদের যে ভাবনা সেসবেরই ইশতেহার। এই সময়, এইসব সংকট নিয়ে আপনার আমার ভাবনা বিস্তর। আমরা প্রতিটা মুহূর্তে রাষ্ট্রকে, বিরাজমান সময়কে প্রশ্ন করেই চলেছি। ঠিক এই জায়গায়, এইখানে রিফাত হাসান কিছুটা আলাদা। তিনিও এই সময়েরই নাগরিক। সময়ের যে বহমান স্রোত, তিনিও সেই স্রোতেরই একজন। কিন্তু আলাদা বলছি কেন? কারণ যে প্রশ্নগুলো আমরা সাধারণভাবে করি, রিফাত হাসান তার নৈর্ব্যক্তিকতা যাচাই করেন। এবং যে সময়ের ভেতরে আমরা বসবাস করছি, যে সময়কে আমরা প্রশ্ন করছি, রিফাত হাসান একইভাবে সেসব প্রশ্ন করছেন না। তাঁর উপলব্ধি এবং প্রশ্ন করাটা মূলত আমাদের থেকে রিফাত হাসানকে আলাদা করে ফেলছে। বইটাতে অরুন্ধতী প্রসঙ্গ এবং অরুন্ধতী নিয়ে যে ভাব-প্রতিমূর্তি আমরা দাঁড় করে রেখেছি এবং আমাদের এবং অরুন্ধতীর আদর্শের যে দ্বন্দ্ব সেটা নিয়ে তিনি প্রশ্ন…

Share

রিফাত হাসানের নতুন বই ‘টেক্সট কন্সপিরেসি ও রুপকথা’ পড়তেছি।

বই হিসেবে রিফাত হাসানকে এই প্রথম পড়তেছি। কিন্তু অনলাইনে টুকটাক আগে থেকেই পড়া আছে।

বইটা কয়েকটা সেগম্যান্টে বিভক্ত। ইন্টারভিউজ, কনসেনসাস এবং ইন্টারভেনশানস।

মূলত বইটা একটা সময় অধ্যয়ন। বলা যায় যে সময়টা আমরা সবাই অতিক্রম করে এসেছি ইতোমধ্যে, যে সময়টা আমরা অতিক্রম করে যাচ্ছি এবং যে সময়টা অতিক্রম করবো, তারই ইশতেহার। যেখানে আমাদের রাজনৈতিক, নাগরিক এবং অর্থনৈতিক উচ্চারণসমূহ আছে। আর নিবিড়ভাবে আমাদের প্রতিটা মানুষের যে রাজনৈতিক বসবাস এবং যে নাগরিক যাপনের সংকটে আমরা হাঁপিয়ে উঠছি, সেসব পরিস্থিতি নিয়ে আমাদের যে ভাবনা সেসবেরই ইশতেহার।

এই সময়, এইসব সংকট নিয়ে আপনার আমার ভাবনা বিস্তর। আমরা প্রতিটা মুহূর্তে রাষ্ট্রকে, বিরাজমান সময়কে প্রশ্ন করেই চলেছি।

ঠিক এই জায়গায়, এইখানে রিফাত হাসান কিছুটা আলাদা। তিনিও এই সময়েরই নাগরিক। সময়ের যে বহমান স্রোত, তিনিও সেই স্রোতেরই একজন। কিন্তু আলাদা বলছি কেন? কারণ যে প্রশ্নগুলো আমরা সাধারণভাবে করি, রিফাত হাসান তার নৈর্ব্যক্তিকতা যাচাই করেন।

এবং যে সময়ের ভেতরে আমরা বসবাস করছি, যে সময়কে আমরা প্রশ্ন করছি, রিফাত হাসান একইভাবে সেসব প্রশ্ন করছেন না। তাঁর উপলব্ধি এবং প্রশ্ন করাটা মূলত আমাদের থেকে রিফাত হাসানকে আলাদা করে ফেলছে।

বইটাতে অরুন্ধতী প্রসঙ্গ এবং অরুন্ধতী নিয়ে যে ভাব-প্রতিমূর্তি আমরা দাঁড় করে রেখেছি এবং আমাদের এবং অরুন্ধতীর আদর্শের যে দ্বন্দ্ব সেটা নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন। বাংলাদেশের শাসনতন্ত্রের অংশীদার অনেকেই অরুন্ধতীকে নিয়ে গদ গদ করে। অথচ শাসনতন্ত্রের বিরুদ্ধে অরুন্ধতীর যে আদর্শ, সেটাকে ধারণ করেনা। এই যে বাংলাদেশের অরুন্ধতী নিয়ে বুদ্ধিজীবী সমাজের প্রকৃত অবস্থান, সেটাকে রিফাত হাসানের এভাবে তলিয়ে কেউ আগে দেখেছেন কিনা আমি জানি না।

ভাস্কর্য আন্দোলন নিয়ে কথা বলেছেন। সিনহা প্রসঙ্গ এসেছে। হিন্দু মুসলমান সমস্যা এসেছে। এবং যে ভাবে আমরা সংকট থেকে সংকটে, অস্থিরতা থেকে অস্থিরতায় প্রবেশ করে নিজেদের একেকটা মিথোলজি তৈরি করি, সেসবকে তিনি বলেছেন- টেক্সট কন্সপিরেসি ও রুপকথা।

অর্থাৎ রিফাত হাসান মূলত প্রশ্ন করতে পারে, সে জায়গায় আলাদা।

একই সংকটকে অদ্বৈত রুপরেখায় দাঁড় করিয়ে ব্যবচ্ছেদ করার যে নৈপুণ্য তার আছে, সেটা মুগ্ধকর।

মূলত যারা প্রশ্ন করার, আলাপ তোলার এবং ক্রিটিকের জন্য বিস্তর স্পেস খোঁজেন, তারা বইটার পাঠ নিতে পারেন। এতে করে আপনার চিন্তা সংহত হবে।।

রিজবাহ রিজবী, লেখক।

Leave the first comment